শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩২ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

মাঙ্কিপক্স আতঙ্ক নয়, চাই সতর্কতা

ভয়েস নিউজ ডেস্ক:
করোনাভাইরাস মহামারি শেষ না হতেই বিশ্বজুড়ে নতুন করে উদ্বেগ ছড়াচ্ছে মাঙ্কিপক্স। ইতোমধ্যেই স্বাস্থ্য অধিদপ্তর এই রোগ নিয়ে সতর্ক করেছে। গণমাধ্যমে জনসচেতনতা বাড়াত গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

মাঙ্কিপক্স প্রসঙ্গে গণবিজ্ঞপ্তিতে স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর লাইফস্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন বিভাগ থেকে বলা হয়, মাঙ্কিপক্স হলো ভাইরাসজনিত রোগ যা সচরাচর মধ্য ও পশ্চিম আফ্রিকার দেশসমূহে দেখা যায়। গণবিজ্ঞপ্তিতে এটি কিভাবে ছড়ায় এর লক্ষ্মণ কি কি ও এর প্রতিরোধের উপায় সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

কিভাবে ছড়ায়? আক্রান্ত প্রাণী বা মানুষের সরাসরি সংস্পর্শে আসা কাপড় বা বস্তুর মাধ্যমে; আক্রান্ত প্রাণীর কামড়ে অথবা আঁচড়ের মাধ্যমে; আক্রান্ত মানুষের হাঁচি-কাশির মাধ্যমে; তবে এক্ষেত্রে আক্রান্তের নিকটে অধিক সময় অবস্থান না করলে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।

রোগের লক্ষ্মণ কি কি? অন্যান্য ভাইরাস জ্বরের মতন জ্বর, গায়ে ব্যথা, মাথা ব্যথা ও দুর্বলতা; লসিকা গ্রন্থি ফুলে যাওয়া; সাধারণত জ্বরের ১ থেকে ৩ দিনের মাঝে শরীরে র‍্যাশ বা ফুসকুড়ি দেখা দেয়, যা অনেকটা স্মল পক্সের মতন। মুখ থেকে র‍্যাশ বা ফুসকুড়ি শুরু হয়ে শরীরের অন্যান্য স্থানে বিশেষ করে হাত ও পায়ের তালুতে বিস্তার লাভ করে; সাধারণত ২ থেকে ৪ সপ্তাহের মাঝে রোগটি ভালো হয়ে যায়। সংক্রমণের মাত্রা স্মল পক্সের তুলনায় মৃদু।

রোগ প্রতিরোধের উপায় কি? উপরের লক্ষ্মণযুক্ত রোগী বা প্রাণীর সংস্পর্শে না আসা; রোগীর ব্যবহৃত কাপড় বা ব্যবহার্য দ্রব্যাদির সংস্পর্শে না যাওয়া; সম্ভব হলে রোগীকে অন্যান্যদের থেকে আলাদা কক্ষে অবস্থান করার ব্যবস্থা করা; সাবান পানি দিয়ে হাত ধোয়া ও ব্যক্তিগত পরিচ্ছন্নতা বজায় রাখা।

আমাদের করণীয় কি? সতর্ক থাকা এবং এমন লক্ষ্মণযুক্ত রোগীর সন্ধান পাওয়া গেলে অতিসত্ত্বর নিকটস্থ হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করা। এছাড়া ১০৬৫৫ হটলাইনে বিষয়টি অবহিত করা।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION